অভিশংসনে ক্ষমতাচ্যুত অস্ট্রিয়ার প্রধানমন্ত্রী সেবাস্তিয়ান কুর্জ

অস্ট্রিয়ার চ্যান্সেলর সেবাস্তিয়ান কুর্জ, ক্ষমতা হারালেন সংসদে অভিশংসিত হয়ে (image: Reuters)

অস্ট্রিয়ার পার্লামেন্ট এক বিশেষ অধিবেশনে দেশটির চ্যান্সেলর (প্রধানমন্ত্রী) সেবাস্তিয়ান কুর্জকে তার পদ থেকে অপসারণ করেছে।

দেশটির পদচ্যুত ভাইস-চ্যান্সেলর ও সেবাস্তিয়ান কুর্জের ঘনিষ্ঠ সহকর্মী হেইনজ-ক্রিশ্চিয়ান স্ট্রাচের একটি গোপন ভিডিও ফাঁস হওয়ার পর থেকেই প্রবল চাপের মুখে ছিলেন চ্যান্সেলর কুর্জ। সংসদে কুর্জের বিরুদ্ধে আনা অনাস্থা প্রস্তাবে বিরোধীদল ‘সোশ্যালিস্ট ডেমোক্রেটস’ (এসপিও) তো বটেই, খোদ সরকারের সাবেক জোট শরিক ‘ফ্রিডম পার্টি’ (এফপিও)-ও সমর্থন জানায়।

কুর্জের অপসারণের পর অস্ট্রিয়ার প্রেসিডেন্ট দেশটির বর্তমান ভাইস-চ্যান্সেলর হার্টউইগ লোগারকে প্রধান করে নতুন অন্তর্বতী সরকার নিয়োগ দিয়েছেন। সেপ্টেম্বরে পরবর্তী নির্বাচন অনুষ্ঠানের আগ পর্যন্ত এই অন্তর্বতী সরকারই দেশটির শাসনকাজ পরিচালনা করবে।

ভাইস-চ্যান্সেলর লোগার দেশটির অর্থমন্ত্রীরও দায়িত্বে আছেন। তিনি সেবাস্তিয়ান কুর্জের ‘পিপলস পার্টি’-র একজন সদস্য। গোপন ভিডিও কান্ডে অভিযুক্ত হেইনজ-ক্রিশ্চিয়ান স্ট্রাচকে কয়েকদিন আগে ভাইস-চ্যান্সেলরের পদ থেকে অপসারণের পরপরই এই পদে বসানো হয়েছিল লোগারকে।

সেবাস্তিয়ান কুর্জ দ্বিতীয় বিশ্বযুদ্ধ পরবর্তী অস্ট্রিয়ার ইতিহাসের প্রথম চ্যান্সেলর যাকে সংসদে অভিশংসনের মাধ্যমে ক্ষমতাচ্যুত করা হল। ২০১৭ সালে মাত্র ৩১ বছর বয়সে এই পদে বসার সময় কুর্জই ছিলেন সেসময়কার পৃথিবীর কনিষ্ঠতম রাষ্ট্রনেতা।

সংসদে বিরোধী দলগুলো মোট দু’টো অনাস্থা প্রস্তাব উত্থাপন করে। একটি চ্যান্সেলর কুর্জের বিপক্ষে, আরেকটি তার সরকারের বিরুদ্ধে। পার্লামেন্টের ১৮৩ আসনের নিম্নকক্ষে বিরোধীদল এসপিও’র আসন রয়েছে ৫২টি। এর সাথে ৫১ আসন নিয়ে অনাস্থা প্রস্তাবে সমর্থন জানায় সরকারের সাবেক শরিকদল এফপিও। ফলে সাধারণ সংখ্যাগরিষ্ঠতায় সহজেই পাস হয়ে যায় প্রস্তাবটি, ক্ষমতাচ্যুত হন সেবাস্তিয়ান কুর্জ।

অতিসম্প্রতি হয়ে যাওয়া ইউরোপীয় ইউনিয়নের নির্বাচনে অস্ট্রিয়ায় সেবাস্তিয়ান কুর্জের দল চোখে পড়ার মত সাফল্য পেয়েছে। রেকর্ড ৩৫ শতাংশ ভোট পায় তার দল পিপলস পার্টি। কিন্তু এই সাফল্যও অভিশংসনের হাত থেকে তাকে রক্ষা করতে পারলনা কুর্জকে। ক্ষমতা হারানোর পর প্রতিক্রিয়ায় অন্তর্বতী সরকারের প্রতি সমর্থন জানানোর জন্য সবাইকে অনুরোধ জানান সেবাস্তিয়ান কুর্জ।