গ্রীনল্যান্ড নিয়ে ডেনমার্কের প্রতিক্রিয়ায় সফর বাতিল করলেন প্রেসিডেন্ট ট্রাম্প

গ্রীনল্যান্ড নিয়ে ডেনমার্কের প্রতিক্রিয়ায় সফর বাতিল করলেন প্রেসিডেন্ট ট্রাম্প
মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তার প্রস্তাবিত ডেনমার্ক সফর বাতিল করেছেন। ডেনমার্কের অন্তর্গত গ্রীনল্যান্ড কিনে নেওয়ার জন্য ডোনাল্ড ট্রাম্পের আগ্রহের কথা গত সপ্তাহে সামনে আসতেই ডেনিশ প্রধানমন্ত্রী মেটে ফ্রেডারিকসেন মন্তব্য করেছিলেন, গ্রীনল্যান্ড বিক্রির জন্য নয়। এর পরিপ্রেক্ষিতেই ট্রাম্প তার ডেনমার্ক সফর বাতিল করলেন বলে মনে করা হচ্ছে।

ডেনিশ রাণী দ্বিতীয় মার্গারেটের আমন্ত্রণে আগামী ২ সেপ্টেম্বর দেশটিতে যাওয়ার কথা ছিল মার্কিন প্রেসিডেন্টের। এর ঠিক এক মাস আগে গত সপ্তাহে জানা যায়, যুক্তরাষ্ট্রের পক্ষে ডেনমার্কের স্বায়ত্তশাসিত দ্বীপ গ্রীনল্যান্ড কিনে নেওয়া সম্ভব কিনা তা নিয়ে প্রেসিডেন্ট ট্রাম্প তার কয়েকজন উপদেষ্টার সাথে কয়েক দফায় আলোচনা করেছেন।

গ্রীনল্যান্ড নিয়ে ডেনমার্কের প্রতিক্রিয়ায় সফর বাতিল করলেন প্রেসিডেন্ট ট্রাম্প
ডেনিশ প্রধানমন্ত্রী মেটে ফ্রেডারিকসেন

স্বাভাবিকভাবেই ট্রাম্পের এমন ভাবনায় তীব্র প্রতিক্রিয়ার সৃষ্টি হয় ডেনমার্কজুড়ে। দেশটির প্রধানমন্ত্রী মেটে ফ্রেডারিকসেন ট্রাম্পের প্রস্তাবকে ‘অদ্ভূত’ হিসেবে বর্ণনা করেন এবং মন্তন্য করেন, “…আশা করি ট্রাম্প এই প্রস্তাবের ব্যাপারে সিরিয়াস নন।”

এমন অবস্থায় ডোনাল্ড ট্রাম্প তার ডেনমার্ক সফর বাতিলের ঘোষণা দিয়ে টুইটারে লেখেন, “ডেনমার্ক খুব বিশেষ একটি দেশ, যার মানুষগুলো অসাধারণ। কিন্তু দেশটির প্রধানমন্ত্রী মেটে ফ্রেডারিকসেন গ্রীনল্যান্ড কেনার ব্যাপারে আলোচনা করায় তার কোন আগ্রহ নেই বলে যে মন্তব্য করেছেন, তার ভিত্তিতে দু’সপ্তাহ পর হতে যাওয়া আমাদের সাক্ষাৎের কর্মসূচী আমি বাতিল করলাম।”

হোয়াইট হাউসের একজন মুখপাত্রও প্রেসিডেন্টের ডেনমার্ক সফর বাতিল হওয়ার কথা নিশ্চিত করা হয়েছে।

গত রবিবার স্বয়ং মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প গ্রীনল্যান্ড কেনার ব্যাপারে তার আগ্রহের কথা নিশ্চিত করেছেন। তাকে প্রশ্ন করা হয়েছিল, ডেনমার্ক যদি সত্যিই ট্রাম্পের প্রস্তাবে রাজি হয়, কিন্তু গ্রীনল্যান্ডের বিনিময়ে যদি অর্থের বদলে যুক্তরাষ্ট্রেই কোন ভূখন্ড দাবি করে বসে সেক্ষেত্রে যুক্তরষ্ট্রে কি করবে?

সরাসরি উত্তর না দিয়ে মার্কিন প্রেসিডেন্ট বলেন, “অনেক কিঞ্ছুই করা যেতে পারে।”