নাম রাখা হল হ্যারি, মেগানের প্রথম সন্তানের

পৃথিবীর আলো দেখার দু’দিনের মাথায় লম্বা-চওড়া এক নামও পেয়ে গেল ব্রিটিশ রাজপরিবারের নতুন সদস্য। প্রিন্স হ্যারি ও মেগান মারকেল তাদের নবজাত পুত্রসন্তানের নাম রেখেছেন আর্চি হ্যারিসন মাউন্টব্যাটেন-উইন্ডসর। গত _বার ভোর ৫ টা ২৬ মিনিটে ভূমিষ্ঠ হয় ব্রিটিশ রাজসিংহাসনের সপ্তম সম্ভাব্য এই উত্তরসূরী।

২০১৮ সালের ১৯ মে উইন্ডসর প্রাসাদে বিয়ের পর সেবছরই ১৫ অক্টোবর আনুষ্ঠানিকভাবে ঘোষণা করা হয় মেগান মারকেলের অন্তঃস্বত্তা হওয়ার খবর। তখন থেকেই অধীর আগ্রহে দিন গুনছিল ব্রিটেনের সর্বস্তরের মানুষ আর বিশ্বব্যাপী ব্রিটিশ রাজপরিবারের ভক্তরা।

ব্রিটিশ রাজপরিবারে নতুন সদস্যের আগমনের সময় তার নাম কি রাখা হবে তা নিয়ে রীতিমত শোরগোল পড়ে যায় পুরো ব্রিটেন জুড়ে। এমনকি বড় অঙ্কের বাজিও ধরা হয় সম্ভাব্য নাম নিয়ে। হ্যারি ও মেগানের ছেলের নাম নিয়েও তার ব্যতিক্রম হয়নি। আলোচনায় সবচেয়ে বেশি উঠে আসে আর্থার, এডওয়ার্ড, ফিলিপ এই নামগুলো।

তবে শেষমেশ এগুলোর কোনটির ভাগ্যেই শিকে ছেঁড়েনি।

রাজপরিবারে নতুন কোন সদস্যদের নাম নির্বাচনের সময় সাধারণত পূর্বতন কোন রাজা, রাণী বা তাদের ঘনিষ্ঠ কারও নামের সাথে মিল রাখার প্রথা চালু রয়েছে। তবে হ্যারি ও মেগান তাদের সন্তানের নামকরণের বেলায় হাঁটলেন ব্যতিক্রমী পথে। খোঁজ নিয়ে দেখা গেছে, আর্চি বা হ্যারিসন নামে ব্রিটিশ রাজত্বের সুদীর্ঘ ইতিহাসে কখনও কোন রাজা ছিলেন না।

বিশ্লেষকদের মতে, ছেলের নামকরণের ক্ষেত্রে ইতিহাসের চেয়ে বর্তমানকেই বেশি গুরুত্ব দিতে চেয়েছেন ডিউক আর ডাচেস অব সাসেক্স।

এখনই দেয়া হচ্ছেনা রাজকীয় উপাধি

ব্রিটিশ রাজপরিবারের সদস্যদের নামের আগে প্রায়ই শোনা যায় রাজকীয় সব উপাধি। যেমন প্রিন্স হ্যারি ও মেগান মারকেলের আনুষ্ঠানিক উপাধি হল যথাক্রমে ডিউক অব সাসেক্স এবং ডাচেস অব সাসেক্স। তবে তাদের সন্তান আর্চি হ্যারিসনকে এখনই তেমন কোন ভারী উপাধি বহন করতে হবেনা! যেমনটি হয়নি প্রিন্স উইলিয়াম ও কেট মিডেলটনের তিন সন্তানের বেলায়ও।

যদিও বিধি অনুযায়ী আর্চি হ্যারিসনের নামের আগে তার বাবা প্রিন্স হ্যারির দ্বিতীয় আনুষ্ঠানিক উপাধি ‘আর্ল অব ডামবার্টন’ ব্যবহার করার সুযোগ আছে, তবে হ্যারি ও মেগান জানিয়ে দিয়েছেন তারা তাদের সন্তানের জন্য এখনই কোন উপাধি দেয়ার কথা ভাবছেন না।

অবশ্য রাণী এলিজাবেথের পরে তার ছেলে প্রিন্স চার্লস রাজা হলে, রাজার নাতি হিসেবে প্রিন্স আর্চির নামের আগে ‘হিজ রয়াল হাইনেস’ সম্মোধন সংযুক্ত হবে। একই সম্মোধন বসবে প্রিন্স উইলিয়ামের ছেলে প্রিন্স জর্জের নামের আগেও এবং ‘হার রয়েল হাইনেস’ সম্মোধন বসবে উইলিয়ামের দুই মেয়ে প্রিন্সেস শার্লেট ও প্রিন্সেস লুইসের নামের আগে।