এবার সাদা বরফের ওপর সাদা ঘোড়ায় চড়ে বেড়ালেন কিম জং উন

এবার সাদা বরফের ওপর সাদা ঘোড়ায় চড়ে বেড়ালেন কিম জং উনের
(Image: KCNA)

কয়েকদিন পরপর নিজের আকর্ষণীয় সব ছবি জনস্মমুখে প্রকাশ করতে বরাবরই ভালবাসেন উত্তর কোরিয়ার নেতা কিম জং উন।

নিজ দেশের জনগণকে প্রভাবিত করা এবং বহির্বিশ্বে নিজের উজ্জ্বল ভাবমূর্তি প্রচারের জন্য এসব আলোকচিত্রকে বেশ গুরুত্বের সাথেই দেখেন দেশটির তরুণ এই নেতা।

এবার আরও একবার ব্যতিক্রমী এক রূপে অবতীর্ণ হলেন কিম জং উন। উত্তর কোরিয়ার বিখ্যাত পাকতু পর্বতে সাদা বরফের মাঝে সাদা ঘোড়ায় চড়ে ঘুরে বেড়ানো কিমের একাধিক আলোকচিত্র প্রকাশ করেছে দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যম ‘কোরিয়ান সেন্ট্রাল নিউজ এজেন্সি’ (কেসিএনএ)।

এর আগেও উত্তর কোরিওদের কাছে পবিত্র এই পর্বতে চড়েছেন কিম জং উন। অতীতে সেসবের ছবিও ঘটা করে গণমাধ্যমে প্রকাশ করেছে দেশটির সরকার। কিন্তু সাদা ঘোড়ায় চেপে অনেকটা ‘বীরের বেশে’ বরফে মোড়া পাহাড়ের পাদদেশে সঙ্গীদের নিয়ে ঘুড়ে বেড়ানোর এমন ‘আকর্ষণীয়’ দৃশ্য এর আগে দেখেনি সেদেশের মানুষ।

২৭৫০ মিটার উঁচু পাকতু পর্বত পৌরাণিকভাবে উত্তর ও দক্ষিণ, দুই কোরিয়ার কাছেই অত্যন্ত পবিত্র। এমনকি দুই দেশের জাতীয় সংগীত এবং রাষ্ট্রীয় মনোগ্রামেও এই পর্বতের উল্লেখ রয়েছে।

তবে উত্তর কোরিয়ার কাছে এই পর্বতের রয়েছে রাজনৈতিক গুরুত্বও। রাষ্ট্রীয়ভাবে প্রচারিত দেশটির ইতিহাসে এই পর্বতকে কিম জং উনের বাবা কিম ইল সাংয়ের জন্মস্থান হিসেবে বর্ণনা করা আছে। যদিও দক্ষিণ কোরিয়া এবং পশ্চিমা ইতিহাসবিদদের দাবি, কিম ইল সাংয়ের জন্ম হয়েছিল তৎকালীন সোভিয়েত ইউনিয়নের অন্তর্গত সাইবেরিয়ায়।

নতুন প্রকাশিত আলোকচিত্রগুলোর বর্ণনায় উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় সংবাদ সংস্থা লিখেছে, “ঘোড়ায় চড়ে মাউন্ট পাকতুতে তার (কিম জং উন) এই যাত্রা কোরিও বিপ্লবের সমৃদ্ধ ইতিহাসে এক অসাধারণ ঘটনা।”

দেখে নিন উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় গণমাধ্যমে প্রকাশিত আলোকচিত্রগুলো :

(Image: KCNA)