হোমপেজ মধ্যপ্রাচ্য দু’মিটার দূরত্ব রেখে নেতানিয়াহুর বিরুদ্ধে অভিনব বিক্ষোভ

দু’মিটার দূরত্ব রেখে নেতানিয়াহুর বিরুদ্ধে অভিনব বিক্ষোভ

এভাবেই নিজেদের মধ্যে দু'মিটার দূরত্ব রেখে বেঞ্জামিন নেতানিয়াহুর বিরুদ্ধে বিক্ষোভ দেখাল বিরোধীরা (Image: Reuters)

ইসরায়েলের রাজধানী তেল আবিব সাক্ষী থাকল এক অভিনব প্রতিবাদের। দেশটির প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর বিরুদ্ধে আজ এক বিক্ষোভের আয়োজন করে বিরোধীরা। কোভিড-১৯ ভাইরাসের প্রাদুর্ভাবের জেরে বিশ্বের প্রায় সর্বত্রই এমন জমায়েত থেকে বিরত থাকা হচ্ছে। ইসরায়েলও তার ব্যতিক্রম নয়। তবে উদ্যোক্তারা কর্মসূচীটি বাস্তবায়ন করলেন এমনভাবে যাতে সামাজিক দূরত্বের বিধিনিষেধ না ভেঙেই এতে অংশ নিতে পারে বহু মানুষ।

বিক্ষোভের শুরুতেই তেল আবিবের কেন্দ্রস্থলে অবস্থিত রবিন স্কোয়ারে দু’মিটার করে দূরত্ব রেখে ছক আঁকা হয়। সেই হিসাবে মোট ২,৮০০ মানুষের জন্য নির্দিষ্ট স্থান চিহ্নিত করে দাগ দিয়ে দেওয়া হয়। নির্ধারিত সময়ে সেখানে উপস্থিত হয়ে বিক্ষোভকারীরা একে অন্যের সাথে দু’ মিটার দূরত্বে চিহ্নিত জায়গাগুলোতে দাঁড়িয়ে পড়েন। স্বাস্থ্যবিধি মেনে নির্দিষ্ট দূরত্বে দাঁড়ানো ছাড়াও অংশগ্রহণকারীদের মুখে ছিল মাস্কও। হাতে ইসরায়েলের পতাকা ও প্রতিবাদের কালো পতাকা ধরে কর্মসূচীর পুরোটা সময় এই দূরত্ব মেনেই তারা নেতৃবৃন্দের বক্তৃতা শোনেন। আয়োজকরা বলছেন, মূল চত্বরের ২,৮০০ জনের বাইরেও আশেপাশের রাস্তায় দাঁড়িয়ে আরও বহু মানুষ বিক্ষোভে অংশ নিয়েছেন।

ইসরায়েলে সামাজিক দূরত্ব মেনে চলার বিধিনিষেধ এ সপ্তাহেই কিছুটা শিথিল করা হয়েছে। জমায়েতের ওপর কোন নিষেধাজ্ঞা নেই যদি তা স্বাস্থ্যবিধির নিয়মগুলো ঠিকমত অনুসরণ করে আয়োজন করা হয়।