হোমপেজ মধ্যপ্রাচ্য করোনায় ইরানে মৃতের সংখ্যা ছাড়াল তিন হাজার

করোনায় ইরানে মৃতের সংখ্যা ছাড়াল তিন হাজার

(Image: Reuters)

ইরান জানিয়েছে, প্রাণঘাতী নভেল করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে দেশটিতে মৃতের সংখ্যা তিন হাজার ছড়িয়ে গেছে। দেশটির স্বাস্থ্য দপ্তরের মুখপাত্র আজ জানান, গত চব্বিশ ঘন্টায় নতুন করে মৃত্যু হয়েছে ১৩৮ জন ইরানি নাগরিকের। কোভিড-১৯ ভাইরাসে আক্রান্ত হয়ে দেশটিতে এই নিয়ে মোট প্রাণ হারালেন ৩,০৩৬ জন।

এছাড়া কোভিড-১৯ ভাইরাসের উপস্থিতি গত চব্বিশ ঘন্টায় সনাক্ত করা হয়েছে আরও ২,৯৮৭ জনের শরীরে। এই নিয়ে ইরানে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়াল ৪৭,৫৯৩ জনে।

আন্তর্জাতিক বিশেষজ্ঞরা অবশ্য ইরানের সরকারিভাবে প্রকাশ করা এই পরিসংখ্যা্নের সত্যতা নিয়ে সন্দিহান। তাদের মতে, দেশটিতে আক্রান্ত ও মৃতের সংখ্যা এর চেয়েও অনেক বেশি।

ইরান সরকার দেশটিতে করোনা ভাইরাসের সংক্রমণ ঠেকাতে এরই মধ্যে একাধিক বিধিনিষেধ জারি করেছে। বিভিন্ন পার্ক ও জনসমাগমের স্থানগুলো বন্ধ করে দেওয়া হয়েছে। রাস্তাঘাটে জরুরি প্রয়োজন ছাড়া বের হওয়া লোকজনকে বাড়িতে ফেরত পাঠিয়ে দেওয়া হচ্ছে। ইরান সরকার ফারসি নববর্ষ ‘নওরোজ’ এর ছুটির শেষদিন উপলক্ষে চিরাচরিত পারিবারিক পিকনিক আয়োজন করা থেকে বিরত থাকতে জনসাধারণের প্রতি আহবান জানিয়েছে।

এসব কড়াকড়ির মধ্যেও যারা সরকারি নিষেধাজ্ঞা মানছেন না, তাদেরকে জরিমানা করা হচ্ছে বলে জানিয়েছেন সরকারের একজন মুখপাত্র।

কোভিড-১৯ বা নভেল করোনা ভাইরাসের প্রাদুর্ভাব চীনের পর সবচেয়ে বেশি দেখা দিয়েছিল ইরানে। অনেক মানুষের প্রাণহানির পরও সেসময় দেশটির নেতারা ভাইরাসের বিস্তার ঠেকাতে লকডাউনের মত পদক্ষেপ নিতে রাজি ছিলেননা। এ নিয়ে যথেষ্ট সমালোচনার শিকার হতে হয় দেশটির সরকারকে। যদিও তারা দাবি করে আসছিল, করোনার প্রকোপ কমাতে প্রয়োজনীয় সব পদক্ষেপই তারা নিয়েছে।

এদিকে বুধবার মন্ত্রীসভার বৈঠকে ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি দাবি করেন, মার্কিন অর্থনৈতিক অবরোধ স্বত্তেও তার দেশ করোনা ভাইরাসের বিরুদ্ধে যুদ্ধে পৃথিবীর অনেক দেশের চেয়ে অনেক বেশি সফলতা দেখিয়েছে।

বৈঠকে প্রেসিডেন্ট রুহানি ইরানের সব প্রদেশ থেকেই আক্রান্তের সংখ্যা কমতে থাকার দাবি করেন। তিনি এ অর্জনে দেশবাসীকে তাদের ‘দারুণ অবদানের’ জন্য অভিনন্দন জানান। তিনি যুক্তরাষ্ট্রের উদ্দেশ্যে বলেন, তাদের সামনে ‘ঐতিহাসিক সুযোগ’ ছিল বর্তমান প্রেক্ষাপটে ইরানের ওপর থেকে আরোপ করা অর্থনৈতিক ও বাণিজ্যিক নিষেধাজ্ঞা তুলে নেওয়ার।