Home আফ্রিকা জনগণকে ঘরে রাখতে ব্যায়াম উগান্ডার ৭৫ বছরের প্রেসিডেন্টের

জনগণকে ঘরে রাখতে ব্যায়াম উগান্ডার ৭৫ বছরের প্রেসিডেন্টের

ভিডিওতে এভাবেই শরীরচর্চা করতে দেখা গেল উগান্ডার প্রেসিডেন্ট ইওয়েরি মুসেভেনিকে (Image: Reuters)

প্রাণঘাতী করোনা ভাইরাসের বিস্তার ঠেকাতে বিশ্বজুড়ে একের পর এক লোকালয়ে জারি করা হচ্ছে লকডাউন। সংক্রমণ রোধে মানুষকে আহবান জানানো হচ্ছে বাড়ির বাইরে না বেরতে। কিন্তু অনেক জায়গাতেই কখনো জীবিকার তাগিদে কখনো সচেতনতার অভাবে মানুষ চলে আসছে ঘরের বাইরে।

এমন পরিস্থিতিতে নিজ দেশের মানুষকে ঘরে থাকার জন্য অণুপ্রাণিত করতে ব্যতিক্রমী এক পদক্ষেপ নিলেন উগান্ডার বর্ষীয়াণ প্রেসিডেন্ট ইওয়েরি মুসেভেনি।

৭৫ বছর বয়সী মুসেভেনি নিজ কার্যালয়ে শরীরচর্চা করে তার ভিডিও প্রকাশ করলেন টুইটারে। লিখলেন, “আপনি যদি শরীরচর্চা করতে চান, বাইরে যাওয়ারও কোন প্রয়োজন নেই।”

বৃহস্পতিবার পোস্ট করা ভিডিওটিতে দেখা যায়, ধূসর রঙের ট্র্যাকস্যুট পরে খালি পায়ে প্রেসিডেন্ট মুসেভেনি দৌঁড়াচ্ছেন নিজের অফিসকক্ষের একপ্রান্ত থেকে আরেক প্রান্তে। আর দিলেন বুকডন! তাও আবার একবার-দু’বার নয়, গুণে গুণে ত্রিশবার!

পোস্টটির বর্ণনায় প্রেসিডেন্ট ইওয়েরি মুসেভেনি লেখেন, “গতকাল আমি সেইসব মানুষকে নিরুৎসাহিত করেছিলাম যারা দলবেঁধে বাইরে শরীরচর্চা করতে যান। এতে করে তারা নিজেদেরকে কোভিড-১৯ ভাইরাসে আক্রান্ত হওয়ার ঝুঁকিতে ফেলেন। আপনি যদি শরীরচর্চা করতে চান, বাইরে যাওয়ারও কোন প্রয়োজন নেই। আপনাদের দেখাচ্ছি আমি কিভাবে ঘরের ভেতরে থেকেই শরীরচর্চা করছি ও নিরাপদ থাকছি।”

নভেল করোনা ভাইরাসের প্রাদুর্ভাবের পর এর বিস্তার রোধে উগান্ডার প্রেসিডেন্ট বেশ কিছু নিয়ন্ত্রণমূলক পদক্ষেপ নিয়েছেন। যার মধ্যে রয়েছে ৩১ মার্চ থেকে শুরু হওয়া কারফিউ। এর আগে ১৮ মার্চ থেকে সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করে দেওয়া হয়। নিষিদ্ধ করা হয় যেকোন প্রকার জনসমাবেশ এবং সামাজিক ও ধর্মীয় অনুষ্ঠানের আয়োজন। লকডাউন করা হয় দেশের বিভিন্ন এলাকা। জরুরি পরিষেবা ছাড়া সকল প্রাতিষ্ঠানিক কার্যক্রম পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত বন্ধ রাখতে বলা হয়।