Home আমেরিকা যুক্তরাষ্ট্রে করোনা আক্রান্ত ছাড়াল দু’লাখ, মৃত ৪,৬০০

যুক্তরাষ্ট্রে করোনা আক্রান্ত ছাড়াল দু’লাখ, মৃত ৪,৬০০

মার্কিন যুক্তরাষ্ট্রে করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা ছাড়িয়ে গেল ২,০০,০০০। দেশটিতে এখন পর্যন্ত মারা গেছেন ৪,৬০০ জনের বেশি মানুষ। বিশেষজ্ঞরা সতর্ক করে দিয়ে বলেছেন, রোগটি খুব শীঘ্রই বড় শহরগুলোর বাইরেও ছড়িয়ে পড়তে পারে।

দেশটিতে সবচেয়ে খারাপ অবস্থা নিউইয়র্কে। বুধবার নিয়মিত ব্রিফিংয়ে নিউইয়র্কের গভর্নর জানান, তার রাজ্যে এখন পর্যন্ত মোট আক্রান্ত হয়েছেন ৮৩,০০০ এর ওপর, মারা গেছেন ১,৯৪১ জন। গত ২৪ ঘন্টায় সেখানে নতুন করে ১,২৯৭ জন করোনা ভাইরাসে সংক্রমিত হয়েছেন।

নিউইয়র্কের পাশের রাজ্য নিউজার্সি রয়েছে আক্রান্তের দিক থেকে দ্বিতীয় অবস্থানে। সেখানে ১৮,০০০ লোকের দেহে করোনা ভাইরাস পাওয়া গেছে, মৃতের সংখ্যা ২৬৭।

এদিকে বিপুল সংখ্যক মানুষ আক্রান্ত হওয়ার সাথে সাথে নিউইয়র্কের পুরো স্বাস্থ্য ব্যবস্থাই হুমকির মুখে পড়েছে। করোনায় আক্রান্ত হয়েছেন বা আক্রান্ত সন্দেহে কোয়ারেন্টাইনে রয়েছেন শহরটির জরুরি স্বাস্থ্য পরিষেবার এক-চতুর্থাংশ কর্মী। দমকল বিভাগের ২,৮০০ জন, জরুরী ডাক পরিষেবার ৯৫০ জন ও পুলিশ বিভাগের ১৬ শতাংশ সদস্যও একই কারণে ছুটিতে রয়েছেন। শহরের ১,০০০ জনের ওপর পুলিশ সদস্যের দেহে করোনা ভাইরাসের উপস্থিতি সনাক্ত করা হয়েছে।

বাড়তে থাকা করোনা রোগীর চাপ সামলাতে নিউইয়র্কের প্রশাসন শহরের পার্ক, ক্রুজ জাহাজের টার্মিনাল, মিলনায়তন ও স্পোর্টস কমপ্লেক্সে অস্থায়ী হাসপাতাল গড়ে তুলছে।